মেনু নির্বাচন করুন
পাতা

অফিস সম্পর্কিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৯২ইং সালে সার্বজনীন প্রাথমিক শিক্ষাকে  বাধ্যতামূলক ঘোষনা করেন। প্রাথমিক শিক্ষাকে বাংলাদেশের জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে পর্যায়ক্রমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পথ চলা শুরু করে। প্রাথমিক শিক্ষাকে মানসম্মত এবং বিকেন্দ্রীকরনের উদ্দেশ্যেই বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, পিটিআই, উপজেলা শিক্ষা অফিস এবং সর্বশেষ সংযোজন ‍পজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি)।

শিক্ষাই জাতীর মেরুদন্ড এবং আজকের ছাত্ররাই আগামীদিনের জাতীর কর্ণধার। আর জাতি গড়ার কারিগর হলো শিক্ষক। একজন দক্ষ ও সুপ্রশিক্ষিত শিক্ষকই পারেন দক্ষ জাতি গড়তে। তাই সর্বপ্রথম প্রয়োজন শিক্ষকগণদের যুগোপগী ও প্রশিক্ষিত করে তোলা।

আর এই উদ্দেশ্যে দেশের প্রতিটি উপজেলায় একটি করে ইউআরসি ভবন স্থাপিত হয়, যাতে করে শিক্ষকগণ স্ব স্ব উপজেলার ইউআরসি ভবনে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন প্রশিক্ষণ করতে পারেন।

 

ইউআরসিতে কর্মরত ইন্সট্রাক্টর ও সহকারী ইন্সট্রাক্টরগণ তাঁদের মেধা, প্রশিক্ষণলদ্ধ জ্ঞান এবং নিষ্ঠার সাথে এসব প্রশিক্ষণ আয়োজন ও প্রদান করেন। সকল শিক্ষকগণ এ প্রশিক্ষণ থেকে আরোহিত জ্ঞান ও অভিজ্ঞগতা স্ব স্ব বিদ্যালয়ে প্রযোগ করে থাকেন। আর এভাবেই সম্ভব মান সম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন করা।

 

উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) দাগনভূঞা, ফেনী যা ফেনী জেলা শহর থেকে ১৩ কিঃ মিঃ দক্ষিনে। উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) কার্যালয় হতে উপজেলা কমপ্লেক্স ২ কিঃমিঃ দূরে অবস্থিত।   বাংলাদেশ সরকার, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রনালয় তথা শিক্ষা উন্নয়নের সাথে জড়িত সকল  উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের লক্ষে বিভিন্ন ধরনের স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন। উক্ত কার্যালয় হতে সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে সকল বিষয়ে বিষয় ভিত্তিক, এসএমসি, এসএমটি ও উপকরনের উপর প্রশিক্ষণ  প্রদান করা হয়।

ছবি



Share with :

Facebook Twitter